বিনামূল্যের ব্লগিং সাইট/Free Blogging Sites

2023 সালের সেরা বিনামূল্যের ব্লগিং প্ল্যাটফর্ম

এখানে সেরা 7টি ফ্রি ব্লগিং (blogging) সাইটগুলি রয়েছে, যা আপনি আজই আপনার নিজের ব্লগ শুরু করতে ব্যবহার করতে পারেন:

  1. ওয়ার্ডপ্রেস (WordPress)
  2. উইক্স (Wix)
  3. উইবলি (Weebly)
  4. ড্রুপাল (Drupal)
  5. জুমলা (joomla)
  6. মিডিয়াম (Medium)
  7. ব্লগার (Blogger)

ওয়ার্ডপ্রেস (www.wordpress.org)

WordPress.org ফ্রি ব্লগিং সাইটের রাজা। এটি একটি বিনামূল্যের প্ল্যাটফর্ম, তবে আপনাকে পরে নিজেরাই সাইটটি তৈরি করতে হবে। এছাড়াও আপনাকে সফটওয়্যারটি হোস্ট করতে হবে। যদিও আপনি কিছু বিনামূল্যের ওয়ার্ডপ্রেস হোস্টিং খুঁজে পেতে পারেন, একটি ভাল দীর্ঘমেয়াদী কৌশল হল একটি কঠিন ওয়ার্ডপ্রেস হোস্টের জন্য একটি মাঝারি পরিমাণ অর্থ প্রদান করা।

বিপরীত দিকে, WordPress.com আছে, যা ওয়ার্ডপ্রেসের অন্য মুখ – একটি প্ল্যাটফর্ম যা বেশিরভাগ ব্যক্তিগত ব্লগের জন্য ব্যবহৃত হয় কারণ এটি সেট আপ করা সহজ এবং বিনামূল্যে (যদি আপনার কাস্টম ডোমেন নাম না থাকে)। যাইহোক, আপনি যেভাবে সাইটটি কাস্টমাইজ করতে পারেন তাতেও আপনি বেশ সীমিত।

উইক্স (www.wix.com)

Wix হল একটি বিনামূল্যের ওয়েবসাইট নির্মাতা টুল যা সম্পূর্ন ফ্রন্ট এন্ড থেকে ম্যানেজ করা যায়। এই প্ল্যাটফর্মের প্রধান বৈশিষ্ট্য হল এটি ড্র্যাগ-এন্ড-ড্রপ বিকল্পগুলির সাথে আসে, তাই আপনাকে ব্যাক-এন্ডে কিছু পরিচালনা করতে হবে না। নকশাটি খুব স্বজ্ঞাত এবং আধুনিক, যা নতুন এবং উন্নত উভয়ই ব্যবহার করতে পারে।

আপনি আপনার পৃষ্ঠাগুলিতে একাধিক উপাদান যোগ করতে পারেন, মাল্টিমিডিয়া উইজেট থেকে ব্যাকগ্রাউন্ড, মেনু, টাইপোগ্রাফি, ফর্ম, ভিডিও বক্স ইত্যাদি। যখন আপনি মনে করেন যে সাইটটি প্রস্তুত, তখন প্রকাশ করুন ক্লিক করুন এবং আপনার গল্পগুলি ব্লগ করা শুরু করুন। প্রকাশের পরে, আপনি যে কোনো সময় বিষয়বস্তু ব্লক সম্পাদনা করতে ফিরে আসতে পারেন।

উইবলি (www.weebly.com)

Weebly হল আরেকটি ওয়েবসাইট নির্মাতা যা আপনি শুধুমাত্র ব্লগে নয় পণ্য বিক্রি করতে বা আপনার পোর্টফোলিও প্রদর্শন করতে ব্যবহার করতে পারেন। এটি উইক্সের সাথে কিছুটা সাদৃশ্যপূর্ণ যে এটি ড্র্যাগ-এন্ড-ড্রপ উপাদানগুলির সাথে একটি WYSIWYG সম্পাদক সরবরাহ করে। আপনি যদি একটি নির্দিষ্ট বোতাম যোগ করতে চান তবে আপনি এটিকে পৃষ্ঠায় টেনে আনতে এবং কাস্টমাইজ করতে পারেন। ফটো গ্যালারী, স্লাইডশো এবং অন্য কোনো মাল্টিমিডিয়া উপাদানের ক্ষেত্রেও একই ঘটনা ঘটে।

Weebly সাইডবার, মিডিয়া বক্স, ফর্ম, বিজ্ঞাপন স্পেস, সোশ্যাল মিডিয়া আইকন, নিউজলেটার সাবস্ক্রিপশন এবং আরও অনেক কিছু প্রদান করে। অধিকন্তু, প্ল্যাটফর্মটি বিল্ট-ইন বিশ্লেষণের সাথে আসে এবং আপনাকে আপনার নিজস্ব কাস্টমাইজড ডোমেন ব্যবহার করতে দেয় (যার জন্য আপনাকে অর্থ প্রদান করতে হবে)।

ড্রুপাল (www.drupal.org)

ড্রুপাল (drupal) হল ওয়েবসাইট, অনলাইন ডিরেক্টরি, ই-কমার্স স্টোর, ইন্ট্রানেট এবং অন্যান্য ধরনের ডিজিটাল সামগ্রী তৈরি এবং বজায় রাখার জন্য একটি বিনামূল্যের, ওপেন সোর্স কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS)। এটি ব্যক্তি বা ব্যবহারকারীদের গোষ্ঠী দ্বারা ব্যবহার করা যেতে পারে এবং এটি বিকাশকারী, বিপণনকারী এবং সংস্থাগুলির জন্য একটি দরকারী CMS৷ মূলত, যে কেউ তাদের ডিজিটাল বিষয়বস্তু গঠন ও পরিচালনা করতে চাইছেন ড্রুপালের টুলস এবং ওয়ার্কফ্লো থেকে উপকৃত হতে পারেন।

ড্রুপাল একটি জনপ্রিয় এবং কাস্টমাইজযোগ্য বিষয়বস্তু ব্যবস্থাপনা কাঠামো। এটি সহজ ওয়েবসাইট এবং জটিল ওয়েব অ্যাপ্লিকেশন উভয় বিকাশের জন্য উপযুক্ত করে তোলে। ওয়েব শ্রোতাদের আকৃষ্ট করতে, ব্র্যান্ড সচেতনতা বাড়াতে এবং একটি সম্প্রদায় তৈরি করতে এটি হাজার হাজার মডিউল এবং থিম অন্তর্ভুক্ত করে।

জুমলা (www.joomla.org)

জুমলা (joomla) WordPress.org এর মতোই কিন্তু সেখানে উপলব্ধ বিনামূল্যের ব্লগ সাইটগুলি বিবেচনা করার সময় এটি ততটা স্পষ্ট নয়। ওয়ার্ডপ্রেসের মতোই, সফ্টওয়্যারটি বিনামূল্যে তবে হোস্টিং এবং একটি ডোমেন প্রয়োজন। সাধারণভাবে, জুমলার একটি নমনীয় ইন্টারফেস রয়েছে যা শুধুমাত্র ব্লগের জন্য নয় বরং আরও জটিল ওয়েবসাইটের জন্যও ব্যবহার করা যেতে পারে।

এই প্ল্যাটফর্মটি একটি পুরানো-স্কুল সম্পাদক সরবরাহ করে, যা একরকম মাইক্রোসফ্ট ওয়ার্ডের মতো দেখায়। এটি আপনাকে ফন্ট, রঙ, আকার, ইমোটিকন, টেবিল বা পটভূমি নির্বাচন করতে দেয়। আমি বলতে চাচ্ছি, মেনুতে থাকা টুলগুলি আপনাকে মনে করে যে আপনি একটি ওয়ার্ড উইন্ডোতে আছেন।

মিডিয়াম (www.medium.com)

মিডিয়াম (medium) হল একটি বহুমুখী প্ল্যাটফর্ম যা বিভিন্ন বিষয় মোকাবেলা করে, যেখানে অ্যাকাউন্ট সহ যে কেউ লিখতে পারে। অন্যান্য ফ্রি ব্লগিং সাইটের মত নয়, মিডিয়ামের বড় সুবিধা হল যে আপনার নিবন্ধগুলি ব্যাপক দর্শকদের কাছে প্রকাশ করা হবে যেহেতু প্ল্যাটফর্মটি প্রতি মাসে 60 মিলিয়ন পাঠক দ্বারা পরিদর্শন করে।

এটি ব্যবহার করা খুব সহজ – আপনি প্রায়শই সাইন আপ করুন এবং লেখা শুরু করুন৷ কিন্তু নেতিবাচক দিক হল আপনার সমস্ত সামগ্রী মিডিয়ামে রয়েছে। অর্থাৎ, আপনি ওয়ার্ডপ্রেসের মতো আপনার নিজের “স্পেস” তৈরি করছেন না।

ব্লগার (www.blogger.com)

ব্লগার (blogger) হল প্রাচীনতম বিনামূল্যের ব্লগ সাইটগুলির মধ্যে একটি, যদিও সাম্প্রতিক বছরগুলিতে এর জনপ্রিয়তা হ্রাস পেয়েছে৷ এটি পেশাদার ব্লগারের জন্য সেরা প্ল্যাটফর্ম নয়। এটি অন্যান্য হোস্ট করা প্ল্যাটফর্মের মতোই কাজ করে, এটি ব্যবহার করার জন্য আপনাকে প্রথমে একটি অ্যাকাউন্ট (গুগল) তৈরি করতে হবে। আপনি এটি তৈরি করার পরে, আপনাকে ডিফল্ট থিমগুলির মধ্যে একটি বেছে নিতে হবে এবং আপনি আপনার চিন্তাগুলি লিখতে শুরু করতে পারেন৷ এই প্ল্যাটফর্মটিতে একটি Google+ প্রোফাইলের মতো একটি ইন্টারফেস রয়েছে এবং সম্পাদকটি একটি Word পৃষ্ঠার মতো দেখাচ্ছে৷

ব্লগার বেছে নেওয়ার জন্য একগুচ্ছ থিম সরবরাহ করে, প্রতিটি আলাদা স্কিন, উন্নত রঙ ফিল্টারিং এবং বিভিন্ন মিনিমালিস্ট গ্যাজেট প্রদান করে। কিন্তু কিছুই খুব অভিনব বা কোন উন্নত নকশা কাস্টমাইজেশন. সাধারণভাবে, ব্লগারে সাধারণ চেহারার বিকল্প রয়েছে, তাই ফোকাস লেখার অংশে বেশি থাকে। এই সাইটের একটি চমৎকার অংশ হল এটি বিজ্ঞাপনের স্থানগুলির সাথে আসে যা আপনি আপনার সামগ্রীর অংশগুলির মধ্যে রাখতে পারেন।

Similar Posts

One Comment

  1. I have been surfing online more than 3 hours today yet I never found any interesting article like yours It is pretty worth enough for me In my opinion if all web owners and bloggers made good content as you did the web will be much more useful than ever before

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *